Middle English Period (1066-1500)


 William the Conqueror নরমান বিজয়ের মাধ্যমে ইংরেজি সাহিত্যের মধ্যে যুগের সূত্রপাত হয়। Norman Duke William 1066 সালে England দখল করেন, ফলে শুরু হয় ইংল্যান্ডে নরমানদের রাজত্ব।  ইংরেজি সাহিত্যের ইতিহাস অর্থাৎ ১০৬৬ থেকে ১৫০০ সময়কালকে Middle Age বলা হয়। সাহিত্যের Development বিবেচনায় ঐ সময়কালকে তিনটি ছোট ছোট কালে ভাগ করা হয়। 

The Middle English Period is divided into three parts -

1. The Anglo- Norman Period (1066-1340)

2. The Age of Chaucer (1340-1400)

3. Age of Barren or Dark age (1400-1500)

Important Information of Middle English Period :

1. Middle English period এর অগ্রভাগের তেমন কোন  তথ্য পাওয়া যায় নি বলে এ সময়কে Dark Age বলে।

Patrarch is known for being the first to develop the concept of the " Dark ages"

2. এই সময়ে বিশ্ববিখ্যাত দুটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্টিত হয়।

1168 সালে Oxford city তে Oxford University 

1209 সালে Cambridge city তে Cambridge বিশ্ববিদ্যালয় প্রতিষ্টিত হয়।

3. 15th june,1215 সালে ম্যাগনা কার্টা ( Magna Carta) পাশ হয়,  যার মাধ্যমে ইংল্যান্ডে রাজার ক্ষমতা লাগাম টানা হয়।

4. 1295 সালে England এর English Parliament প্রতিষ্টিত হয়।

5. 11-13 শতাব্দীতে মুসলমান ও খৃস্টানদের মধ্যে Crusade নামে একটি ধর্মীয় যুদ্ধ সংগঠিত হয়।

6. 1362 সালে ইংরেজি ভাষাকে আইন ও আদালতের ভাষা ঘোষণা করা হয়।

7. Black Death এর কারণে Feudal System প্রথা ভেঙ্গে যায়। 

8. William Caxton 1476 সাল Printing Press প্রতিষ্টা করেন।

9.1492 সালে কলম্বাস আমেরিকা আবিষ্কার করেন। 

10. 1498 সালে ভাস্কো ডা গামা ভারত পৌঁছেন।

11. এ যুগে কোপার্নিকাস প্রমান করেন যে, সূর্য হয় সকল গ্রহের কেন্দ্র। ( The Sun is the centre of all planets)

12. Love, Chivalry & Religion is the main theme of this age.

Writer & Their Works of this age


✅ John Wycliffe প্রথম ইংরেজিতে Bible অনুবাদ করেন। এজন্য তাকে Father of English Prose বলা হয়। 

✅ Jeoffery Chaucer কে বলা হয় Father of English poetry. 

✅ Chaucer কে এ ছাড়া ও বলা হয় Father of English Language and The Father of English literature. He is also called Grandfather of English Novel. 

✅ Danthe কে বলা হয় Father of Italians Language. 

✅ Francesco Petrarch is traditionally called the father of Humanism. Considered by Many to be the father of Renaissance. 

Geoffrey Chaucer (1340-1400)  The beginners of English Literature 


ইংরেজি সাহিত্যে সূচনায় অগ্রবর্তী ছিলেন চসার, অনেকে ইংরেজি সাহিত্যের সূচনাকারী সময় হিসাবে ধরে নেওয়া হয়। কেননা তার পূর্বে যে সাহিত্যগুলো রচনা হয়েছিল তা ল্যাটিন বা অন্য ভাষায়।  চসারের বিখ্যাত দুটি গ্রন্থ হলো - The Canterbury Tales & The Nun's Priests Tale's. চসারের সর্বাধিক সুন্দর ও অকৃত্রিম ও আদি সাহিত্য হলো " The Canterbury Tales"  যেখানে কবিতার প্রতিটি ছত্রে তার লেখার পরিপক্বতা ও মাধুয্য বিদ্যমান। আনুমানিক ১৩৮৭ খ্রিষ্টাব্দে এই রচনা লেখার আত্মনিয়োগ করেন।

১১৭০ সালে Centerbury Church এর আর্চ বিশপ টমাস বেকেন রাজা দ্বিতীয় হেনরি কতৃক নিহত হবার দরুন খ্রিস্টান সম্প্রদায় তার বিদেহী আত্মার প্রতি সম্মান প্রদর্শনের নিমিত্তে Canterbury Charge  এ সমবেত হন।

সম্ভবত এ ধরনের তীর্থযাত্রায় চসার যোগ দিয়ে থাকবেন। এ তীর্থযাত্রায় ৩০ জন ছিলেন।ট্যাবার্ড সরাইখানার মালিক হ্যারি বেইলিও যোগ দিয়েছিলেন।তীর্থযাত্রায় যাওয়ার পথে সিন্ধান্ত নেওয়া হয় গল্পের খেলা। সেখানে প্রত্যেক তীর্থযাত্রী চারটি করে গল্প বলতে পারবে,  দুটি যাওয়ার পথে, দুটি আসার পথে। সেখানে মোট ৩০ জন ছিল,  সেই হিসাবে মোট ১২০ টি গল্প হওয়ার কথা থাকলে ও তারা মাত্র ২১ টি গল্প বলতে পেরেছিলেন।  তাছাড়া প্রত্যেক তীর্থযাত্রী একটির বেশি গল্প বলত পারেননি। The Canterbury tales চসারের এক অসাধারণ সৃষ্টি, যাকে নিয়ে লেখকের ছিল বিশাল পরিকল্পনা যা ৮৫৮ লাইন বিশিষ্ট ভূমিকা দেখে টের পাওয়া যায়। চসারের বিখ্যাত বইয়ের চরিত্র রূপায়ণ ছিল অনন্য। মৌলিক ও স্বতন্ত্র চরিত্র রূপায়ণ বইটি সার্থকতা ও খ্যাতি এনে দিয়েছে।  চরিত্রগুলোর পেশা নানা ধরনের ও নানা শ্রেণীর। এদের মধ্যে নাইট, স্কোয়ার,  সৈনিক, ডক্টর, আইনজ্ঞ প্রভৃতি উচু শ্রেণীর লোক, তেমনি রয়েছে অক্সফোর্ডের কেরানি, তাঁতী,পাচক প্রাভৃতি সাধারণ শ্রেণীর লোক। সাধু সন্নাসী ও ভিক্ষুকের উপস্থিতি ও বাদ যায়নি।  মূলত চসার প্রত্যেকটি তীর্থযার্থীর মনোবাসনার প্রতিচ্ছবি গল্পের মাধ্যমে তুলে ধরে এর মধ্যে জাতি সমাজ ও সমাজের মানুষের চিন্তা খেয়াল ও আদর্শের মাঝে এক যোগসূত্র রচনার প্রয়াস পেয়েছেন। 


Note : 

Chaucer is treated as the'First Humorist in English literature.  

He is the poet & diplomat of middle English poet.

Women were inferior to men in the age of Chaucer 

He is the first National poet in England 


The Remarkable works of Jeoffery Chaucer :

1. The book of the Duchess. 

2. The Parliament of Fowls.

3. The House of Fame.

4. The legend of good women. 

5. The Story of Grieslda.

6. Anelida & Arcite.

7. The Canterbury Tales. 

8. The Nun's Priest's Tale.

9. Roman de la Rose.

10. Troilus and Criseyde. 

Chaucer is called Morning Star of English Literature 

Troilus and Criseyde : এটি হচ্ছে চসারের ১ম পূর্ণাঙ্গ রচনা যা আনুমানিক ১৩৮০-১৩৮৩ খ্রিস্টাব্দে রচিত। এতে আটহাজারের বেশি লাইন বিশিষ্ট যা পাঁচ খন্ডে প্রকাশিত। এই রচনায় চসারকে অর্ধেক ইতালিয়ান অর্ধেক ইংরেজি রূপে দেখা যায় যা  Rhyme royal stanza ( রাইম রয়েল স্টানজা অনুসারে লিখিত। 

গল্পে কবি দেখিয়েছেন,  ট্রলাস হলো রাজা প্রিয়ামের পুত্র ও ট্রয়ের রাজপুত্র।  তিনি নারীদের অপছন্দ করেন, ঘটনাক্রমে সর্বাঙ্গীন সুন্দরী ক্রেসিডার প্রেমে পড়ে যান। কিন্তু সুন্দরী ক্রেসিডা তার কথা রাখতে ব্যর্থ হন এবং অন্যজনকে বিয়ে করেন।

The Roman of the Rose: মূল ফরাসি থেকে অনুবাদ এই কাব্যে প্রেমের এক স্বগীয় সাম্রার্জের গুলিস্তানে ক্রমান্বয়ে বিকশিত হচ্ছে এক ফুটন্ত গোলাপ। কোন প্রেমিকের চোখ যাতে না পড়ে এজন্য সতর্ক পাহারায় রাখা হয়েছে।  কিন্তু ঘুমন্ত তরুন প্রমিকের হৃদয়ে এই গোলাপটি পাওয়ার কামানা জেগেছে।  তার হৃদয়ের বেদনার উপশম করতে সৌন্দর্য, সম্পদ ও আতিথ্য ধর্ম তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।  কিন্তুু দারিদ্র্য, অহমিকা ও দুবূর্তরা তাঁর পথের বাঁধা হয়ে দাঁড়িয়েছিল, কিন্তু সকল বাঁধা উপেক্ষা করে একদিন সত্যিই সে তার স্বপ্নকে ছিনিয়ে আনেন। 

Other Main Writers and their Main Works

1. Sir John Mandeville (1300- 1372)

a) Travels of  Sir John Mandeville 

2. John Wycliffe ( 1320- 1384)

a) He is called the father of English Prose.

b) He is translated The Holy Bible. 

c) He also translated The New Testament. 

d) He has been characterised as the 'Evening Star of Scholasticism and the morning Star of Reformation. 

3. John Gower ( 1325- 1408)

জন গোয়ারের জীবন কাল বলা হয়  চসারের সমসাময়িক।  চসারের যখন সাহিত্যের উৎকৃষ্টতার চরম শিখরে তখন তার লেখা প্রকাশিত হতে থাকে। 

a) Speculume Meditantis বা Speculum Homms : গোয়ারের প্রথম গুরুত্বপূর্ণ রচনা। ফরাসি ভাষায় রচিত,  সময়ের পাপের প্রতিকূলে একটি ধর্মোপদেশ।

b) Vox Clamantis: , ল্যাটিন ভাষায় রচিত সামাজিক রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে রচিত রূপকধর্মী লেখা। এটিতে মূলত ১৪ শতকের কৃষকদের উত্থানকাল সম্পর্কে বর্ননা করা হয়েছে।  

c) Confessio Amantis কাহিনী কাব্য : গোয়রের  সর্বশেষ ও গুরুত্বপূর্ণ কাজ এটি।  নানা উৎস থেকে নেয়া বহু গল্পের চমৎকার বর্ণনামূলক এক নান্দনিক উপস্থাপন এটি।

William Langland (1332-1400)

a) Vision of Piers Plowman 

Note: This poem was also a social satire and perhaps it was the first great Satire.

Piers Plowman ( কবিতাটির সার -সংক্ষেপ)

কবি ম্যালভার্ন পর্বতে গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়েন এবং স্বপ্নের মাধ্যমে সত্যের সর্বোচ্চ চূড়ায় অধিষ্ঠিত হন। সত্যের বিপরীতে তিনি মিথ্যা ও সাধারণ মানুষকে লক্ষ করেন। হলি চার্চ নামক এক ভদ্র মহিলা তাকে ঘুম থেকে জাগ্রত করেন, তার স্বপ্নের ব্যাখ্যা প্রদান করে, মানুষের সচেতনতা তাদেরকে একজন পথপ্রদর্শকের সাহায্যে সাতটি মারাত্মক পাপকর্ম থেকে মুক্ত থাকার পরামর্শ দেয়। পিটার নামক এক চাষী তার আধা একর জমি চাষ করে দেয়ার শর্তে তাদের নির্দেশনা দিতে রাজি হয়। সে মানুষকে ক্ষমতার অপব্যবহার থেকে মুক্ত থাকার নির্দেশনা দেয়। রূপকধর্মী এই কবিতায় মূলত কবি সামাজিক শ্রেণীভেদ ও ক্ষমতা দখলের লড়াইকে ব্যাঙ্গ করেছেন। 

কবিতাটি ১৩৬২ সালে রচিত হয়।, যেখানে জীবনকে রূপকের ব্যঞ্জনায় উপস্থাপন করা হয়েছে। একে মধ্যযুগের দর্পন বললেও ভুল হবে না। কেননা এর মাধ্যমে খুব সহজে মধ্যযুগের চিত্র ভেসে আসে। 

6. John Lydgate 

a) Troy Book

b) The story of Thebes.

7. William Dunber

a) The Dance of the seven deadly snaked

8. Thomas Malory 

a) Morte D' Arther

Note: It was the first major prose fiction in English Literature. 








Comments

Popular posts from this blog

Elizabethan Age 1558- 1603

Resignation Letter, How to write a professional resignation letter, How do I write a resignation letter from a job, letter Format of Bank Resignation Letter

Renaissance Period (1500-1660)