Renaissance Period (1500-1660)

✅ কনস্টান্টিনোপল সাম্রাজ্য গুঁড়িয়ে যাওয়ার পর ১৪৫৩ সালে Renaissance Period শুরু হয়। 

✅ এ যুগে শিল্প, সাহিত্য নতুন আবিষ্কার এবং প্রাচীন রোম ও গ্রিক নিদর্শনের প্রতি ঝোঁক দেখা যায়। 

✅ Renaissance means rebirth or revival or regeneration. 

✅ Renaissance began in Florence,  Italy in 1453.

✅ The Word Renaissance derives from Italian Word ( Rinascimento)

✅ The key salient feature of the Renaissance is Humanism.

✅ ' Tottle's Miscellany ' ( Sir Thomas Wyatt) is the first fruit of Renaissance. 

➡️ রেনেসাঁ যুগ ১৬০ বছরের।  যা চারটি ভাগে ভাগ করা হয়েছে। 

✅ Elizabethan Age ( 1558- 1603)

✅ Jacobean Age ( 1603 - 1625)

✅ Caroline Age ( 1625- 1649)

✅ Commonwealth Period ( 1649- 1660)


➡️ What is Renaissance?  ( রেনেসাঁ কী) :

Renaissance means rebirth or revival or regeneration. অর্থাৎ পুনর্জাগরণ অথবা পুনর্জম্ম অথবা নবজাগরণ। এটা যেন জন্মান্তরবাদের সমার্থক শব্দ। অজানাকে জানা অদেখাকে দেখার যে অদম্য ইচ্ছা তা হলো Renaissance.  Renaissance যখন ইতালি থেকে বিশ্বে ছড়িয়ে পড়ল, মানুষ অদেখার ভয় থেকে হয়ে গেল curious বা উৎসুক।  তাই অজানাকে জানার কৌতুহলে বেরিয়ে পড়ল প্রকৃতির ভিতর, ফলে Renaissance পরিণত হয় প্রচলিত বিশ্বাস, নীতিমালা ও সংস্কারের বিরুদ্ধে প্রচন্ড বিদ্রোহের বহিঃপ্রকাশ। মানুষ হয়ে উঠলো চিন্তাশীল, সাহিত্যে পেল নতুন যাত্রা।

➡️ Features of Renaissance ( রেনেসাঁর বৈশিষ্ট্য) :

✅ Curiosity about more knowledge and learning 

✅ Desire for unlimited wealth and power.

✅ Love of adventure. 

✅ Love of own country. 

✅ Love of Beauty. 

✅ Love of humanism.

 ✅ Love for the past. 

এসব বৈশিষ্ট্য এ সময়ে মানুষকে জ্ঞান বিজ্ঞানের দিকে আগ্রহি করে তুলে।  বিশ্ববাসী অবাক হয়ে কিছু আশ্চর্য জনক ঘটনা প্রত্যক্ষ করে। 

Renaissances যুগের সাহিত্যিক ও সাহিত্যকর্ম

🔷 Sir Thomas More ( 1478- 1535)

He was born in 1478 in London.  He studied at Oxford.  He started his careet as a lawyer.  He was experts in Latin. So he wrote both Latin and English.  He has written some poems in English. But his great work is Utopia (1516) Novel.  It is written in Latin. Its subtitle is Kingdom of Nowhere.


The Utopia Novel এর সার সংক্ষেপ:

1516 সালে The Utopia গ্রন্থটি Tomas More রচনা করেন।  Novel টি ল্যাটিন ভাষায় রচিত হয়। বইটি 1551 সালে ইংরেজিতে অনুবাদ করে বইটির নাম দেওয়া হয় Utopia's Greek অর্থ হচ্ছে  " কোথাও না"। বর্তমানে বইটি বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। টমাস মুর বইটিতে এমন একটি দেশকে চিত্রায়ন করেছেন, যে দেশটি কখনো কোথাও ছিলনা। তিনি সেই দেশটি অংকন করতে গিয়ে আরেকটা দেশের চিত্র তুলে ধরেছেন যে দেশটি তিনি দেখেছেন বা জেনেছেন। তার বইটিতে দুটি অংশ। প্রথম অংশে চেনা জানা দেশ  ইংল্যান্ডের কথা বলেছেন। সে দেশের নিপীড়িত, নির্যাতিত, বঞ্চিত মানুষের চিত্র অংকন করেছেন। সামাজিক দূর্নীতির ধারক ও বাহক তাদের চিত্র এঁকেছেন। দ্বিতীয় অংশে তিনি একটি আদর্শ ও সুন্দর সমাজের চিত্র এঁকেছেন তা মানবিকতাকে কেন্দ্র করে রচিত। ইউটোপি য়ার অধিবাসীরা পারস্পরিক সহযোগিতা ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্কে আবদ্ধ হয়ে বসবাস করে। যেখানে যুদ্ধ নিষিদ্ধ, এমনকি মধ্যযূগীয় বীরত্ব সেখানে বাতিল। সমতা ও একতা তাদের সমাজের মৌলিক ভিত্তি। জীবন যেখানে সুন্দর, কাজ সেখানে ক্লান্তিকর নয়। 

Sir Thomas Wyatt (1503- 1542)

Sir Thomas Wyatt was born in 1503 and died in 1542 । তিনি অনেক দিন France ও Italy তবে কাটান। তিনি Horace and Alamanni অনুকরণে অনেক Satire বা ব্যঙ্গাত্মাক কবিতা রচনা করেন। সনেট বিকাশে তিনি মূখ্য ভূমিকা পালন করেন।

Henry Howard, The Earl of Surrey ( 1517- 1547)

English সনেটকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং জনপ্রিয় করার আপ্রাণ চেষ্টা করেন Henry Howard, The Earl of Surrey । সনেটের ইতিহাসে তার অবদান সত্যিই বিস্ময়কর। He is regarded as the father of Blank Verse ( অমিত্রাক্ষর ছন্দ) । মাত্র ত্রিশ বছর বয়সে তিনি মৃত্যুদন্ডে দন্ডিত হন। 

George Gascoigne (1525-1577)

His famous works is the Steele Glas. It is written in blank verse.

John Heywood (1447- 1540)

John Heywood was probably born in 1447 and died in 1540। তিনি যেসব নাটক লিখেন তা Interludes বা অবকাশ নাটক বলে পরিচিত। His famous Interludes is ' Four P's ' . There are four character in this play. They are Plamer (পলমার) , Pardoner ( পারডোনার), Apothecary (এ্যপোথেকারী), and Pedlar ( পেডলার) । নাটকটিতে কে সবচেয়ে বেশি মিথ্যা বলতে পারে তা নিয়ে বিতর্ক হয়। Plamer বলেন, তিনি সারা খীষ্টান জগৎ ঘুরে বেড়িয়েছেন এবং পাঁচ লক্ষ নারীর সাথে সাক্ষাৎ করেছেন কিন্তু কোন নারীকে অধৈর্য হতে দেখেননি। তার এমন কথায় সবাই আশ্চর্য হন এবং স্বীকার করেন যে পুরস্কার পাওয়ার যোগ্যতা তারই আজ।

Bishop Bale ( 1495- 1563)

He was born in 1495 and died in 1563। ইংল্যান্ডে তিনি Protestant ধর্মের পক্ষ অবলম্বন করে কয়েকটি Morality জাতীয় নাটক লিখেন। তার উল্লেখযোগ্য নাটক হচ্ছে Proditions papistarum, The trechary of papists and King Johan। নাটক হিসেবে King Johan ঐতিহাসিক ধরনের।

Nicholas Udall (1505- 1556)

Nicholas Udall has written Ralph Roister Doister. and stage in 1553. It is said that this drama is the first comedy written in classical English Language. 

Sir Devid Lindsey 

Sir Devid Lindsey এর বিখ্যাত কাব্য The Dream: কাব্যটিতে দেখা যায়, কবি নরক পরিদর্শনে গিয়ে দেখলেন গরীবদের রক্ত শোষণ করার জন্য পোপ, রাজা , বিশপরা মিলিত হয়ে পরামর্শ করছেন। তিনি ফিরে গেলেন স্কটল্যান্ডে। সেখানে গিয়ে দেখলেন কম্বল জড়ানো রুগ্ন গরীব লোকেরা দেশ ছেড়ে চলে যাচ্ছেন। তার ভেতরে এ দূশ্য ভীষণ আলোড়ন সৃষ্টি করে। তাই তিনি পোপ ও রাজ শক্তির বিরুদ্ধে লেখনী শুরু করেন। তার লেখনী The then society তে আলোড়ন সৃষ্টি করে, তার কারণে তৎকালীন রাজ শক্তি তাকে পুড়িয়ে হত্যা করে। 

William Stevenson 

William Stevenson এর বিখ্যাত নাটক Gammer Gurton's Needle. In real sense first comedy in English literature is Gammer Gurton's Needle.

এই নাটকটিতে দেখা যায় Mother Gurton তার স্বামীর কাপড় সেলাই করতে গিয়ে সূচ হারিয়ে ফেলেন। Diccon নামক এক প্রতিবেশী এসে খবর দেয় যে Dame Chat সূচটি চুরি করেছে। তখন বাক বিতণ্ডা, ঝগড়া বিবাদ শুরু হয়। এই সুযোগে Diccon, Mother Gurton এর ঘর হইতে কিছু Meat সরিয়ে ফেলতে সক্ষম হয়। শেষ পর্যন্ত দেখা যায়, সূচটি Hodge এর কাপড়েই লেগে রয়েছে।






Comments

Popular posts from this blog

Elizabethan Age 1558- 1603

Resignation Letter, How to write a professional resignation letter, How do I write a resignation letter from a job, letter Format of Bank Resignation Letter