Anglo Saxon Period (450-1066) Beowulf, one of the first long poems in English literature

 ইংরেজি সাহিত্যে Anglo Sexon যুগকে Old English Period বলে। ৫ম শতাব্দীতে ইংল্যান্ডের শাসনে ছিল ইংলিশ উপজাতি।  সে সময় জার্মানি থেকে Jute, Angles and Sexon, রা ইংল্যান্ডে এসে ইংলিশ উপজাতিদের পরাজিত করেন। সেই সময় শুরু হয় Anglo-Sexon যুগের।

ইংরেজি সাহিত্যে সূচনায় কবি ও তাদের কাব্যে - সাহিত্যের অলংকার পাওয়া যায়। তবে বেশির ভাগ কাব্য ও কবিতার কবিদের নাম জানা যায় নি। সেরকম বেশ কিছু কাব্য, মহাকাব্য ও কবিতা অজ্ঞাত কবিদের দ্বারা রচিত হয়েছে, কিন্তু ইংরেজি সাহিত্যেকে করেছে সমৃদ্ধ। তাদের মধ্যে Beowolf অন্যতম। এছাড়া পাওয়া যায় -

1. Widsith (পর্যটনকারীর গান)

2. The seafarer ( নাবিক) 

3. Deor's Lament ( ডিওরের খেদ)

4. The wanderer (ভ্রমণকারী)

5. The Husband's Message ( স্বামীর বার্তা)

6. The Wife's Complaint ( স্বীর অভিযোগ) 

কিন্তু তখন পাওয়া যায় বিখ্যাত দুই জন কবির  সাহিত্যকর্ম।

তারা হলেন- Caedmon ( কীডমন),  এবং Cynewulf (কেনেউলফ)

Note: Anglo Sexon poetry was influenced by Christianity 

Anglo Sexon People were mainly warriors, hunters & travellers. 

Caedmon সপ্তম শতকের কবি। তিনি ছিলেন একজন মেষপালক। কবি ছিলেন নিরক্ষর এবং তিনি Whitby ( হুইটবি) নামক এক স্থানে বসবাস করতেন। তাকে Anglo-Sexon যুগের Milton বলা হয়।

His famous works : 

1. The chief work of Caedmon is ' Paraphrase '

2. He is called the ' Father of English Sacred Song'

3. Caedmon is the earliest English poet.

He has also written - (i) Genesis (ii) Exodus (iii) Judith.

Cynewulf, এ সময়ের একজন উল্লেখযোগ্য কবি। অনেকের মতে, তিনি  Lindisfarne ( লিন্ডিসফার্ন) নামক স্থানে বিশপ ছিলেন।  এজন্য -

He is considered " The author of the Christ."

His famous works are - 

1. Christ

2. Juliana

3. Elene

4. The fate of the Apostles ( যীশু খৃস্টের শিষ্যদের নিয়তি) 

Beowulf ( বিউলফ)

1. Beowulf was one of the first long poem in English. 

2. It was written anonymously. 

3.  It consists of 3200 lines of two parts in the style of an epic. 

4. The first part deals with heroic fight with Grendel and Second part deals with hero's fight with Dragon.

Summary (সারসংক্ষেপ) 

Beowulf মহাকাব্যটি Geat (গেয়াট) নামীয় প্রাচীন এক সম্প্রাদায়ের জীবন সম্পকীয় যারা sealand Island সীল্যন্ড দ্বীপ ও দক্ষিণ সুইডেনে বসবাস করতেন।  ঐ সম্প্রদায়ে Beowulf নামক এক ব্যাক্তির নাম ইতিহাসে পাওয়া যায়। কিন্তু কাব্যের মূল কাহিনীর মধ্যে ইতিহাসের সংশ্লিষ্টতা নেই বললেই চলে। তবে কাব্যের কিছু অংশ আইসলেন্ডের Grettir Saga এবং  হোমারের Odyssey (অডিসি) মহাকাব্যের উপাখ্যানের মতো।

ডেনমার্কের রাজা Hrothgar (রথগার) এক প্রাসাদ নির্মান করেন। প্রাসাদটি এতই সুন্দর ও চমৎকার কারুকাজ সম্বলিত ছিলো,  তাই রাজা প্রাসাটটির নাম দিয়েছেন Heorot  (হিয়োরট)।  কিন্তু আরাম আয়াসের সৌভাগ্য হয়নি তার। কারণ - রাস (Grendel)  প্রতিরাতে Hrothgar প্রাসাদে এসে একজন সভাসদকে ধরে নিয়ে যায়। নিরুপায় হয়ে রাজা Heorot রাজ্যের সকল বীর যোদ্ধাদের আহবান জানান। কিন্তু তাঁর আহবানে কেউ সারা দিল না। অবশেষে পাশ্ববর্তী রাজ্যের রাজপুত্র Beowulf তাকে সাহায্য করতে এগিয়ে এলেন। তিনি কয়েকজন গেয়াটকে সাথে নিয়ে এলেন। রাতে গেন্ডেলের সাথে তার প্রচন্ড যুদ্ধ হয়। কিন্তু তিনি রাসটিকে হত্যা করতে না পারলে ও তার এক বাহু ছিড়ে ফেলেছিলেন। তারপর Grendel তার গুহায় ফিরে যেতে সমর্থ হলেও তিনি সেখানে মৃত্যুবরণ করলেন।  Grendel এর মা ছেলের মৃত্যু মেনে নিতে পারলেননা এবং তিনি প্রচন্ড ক্ষেপে গেলেন। অর্তকিত আক্রমণ করে তিনি রথগারের এক সভাসদকে মেরে ফেলনেন। Beowulf গেন্ডেলের মায়ের পিছু ধাওয়া করলেন একপর্যায়ে সমুদ্রগর্ভে প্রবেশ করলেন। সেখানে তিনি এক ঐন্দ্রজালিক তরবারীর সাহায্যে তাকে হত্যা করেন। মহাকাব্যের প্রথম অংশ এখানে শেষ। 

মহাকাব্যরের দ্বিতীয়াংশে রয়েছে পঞ্চাশ বছর পরের কাহিনী। তখন Beowulf নিজেই Geat জাতির রাজা। এবার তার রাজ্যে এক অতিকায় সরিসূপ প্রাণী (Dragon) এর উপদ্রব।ভয়ে কেউ এই বিশাল ড্রাগন কে প্রতিরোধ করতে পারছিলেন না। ফলে রাজা স্বয়ং নিজে এ হিংস্র জন্তুর সাথে যুদ্ধে অবতীর্ণ হন। যুদ্ধে তিনি ড্রাগনকে হত্যা করতে সমর্থ হলেও যুদ্ধে আঘাতপ্রাপ্ত হয়ে তিনিও মৃত্যুবরণ করেন।

Prose or History based writing : (গদ্য বা ইতিহাস ভিত্তিক রচনা)

ভাষার দিক দিয়ে Anglo Saxon গদ্য আধুনিক ইংরেজি ভাষার সমগোত্রীয় বলে প্রতীয়মান হয়। এ সময়ের গদ্য বা ইতিহাস -ভিত্তিক সাহিত্য বেশ সমৃদ্ধ।  গদ্য সাহিত্য সমৃদ্ধে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন King Alfred, The great was a great prose writer and he was the king of Wessex. He reigned over England from 871 to 901. He rearranged education and supervised the complication of The Anglo-Sexon Chronicle ( অ্যাংলো স্যাক্সন ঘটনাপঞ্জী)। সম্রাট আলফ্রেডর এই বইটি ইতিহাস হিসেবে প্রথম ও গদ্য হিসেবে প্রথম। তিনি Consolation of Philosophy (দর্শনের সান্ত্বনা)  নামে আরেকটি বই রচনা করেন। এছাড়া ঐ সময় আরো কিছু উল্লেখযোগ্য গদ্য রচয়িতার নাম পাওয়া যায়। তারা হলেন- Adam Bede, Alfric, Walfstan অন্যতম।

Venerable Bede( 673-735)

1 প্রাচীন ইংরেজি সাহিত্যের বিদগ্ধ লেখক Venerable Bede কে Father of English Learning বলা হয়।

2. He was also first Historian. 

3. He has written The Ecclesiastical History of English ( ইংরেজদের ধর্মীয় ইতিহাস)। 

Alfric

Alfric কে মহান গদ্য লেখক বলা হয়। তিনি গদ্যে নতুন ধারার প্রবর্তন করেন। তিনি Catholic Homilies নামে একটি বই রচনা করেন। 

Walfstan:

Walfstan একাদশ শতাব্দীর শুরুতে ইয়র্কের Arch-Bishop ছিলেন।  গীর্জায় তিনি অনেক sermon বা ধর্মোপদেশ প্রদান করেন ,এগুলো ইংরেজি গদ্যের উৎকৃষ্ট উদাহরণ।

Code: ENGLISH1001

। 



 

Comments

Popular posts from this blog

Elizabethan Age 1558- 1603

Resignation Letter, How to write a professional resignation letter, How do I write a resignation letter from a job, letter Format of Bank Resignation Letter

Renaissance Period (1500-1660)